ছটপুজোর আগে বিহারের সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের জন্য বড়সড় সুখবর ঘোষণা করল মুখ্যমন্ত্রী সম্রাট চৌধুরীর সরকার। সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা এবং অবসরপ্রাপ্ত কর্মীদের মহার্ঘ স্বস্তি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিহার সরকার। সপ্তম বেতন কমিশনের আওতায় থাকা কর্মীদের মহার্ঘ ভাতার হার ৬০ শতাংশ থেকে বাড়িয়ে ৬৩ শতাংশ করা হয়েছে। শুধু তাই নয়, পঞ্চম ও ষষ্ঠ বেতন কমিশনের আওতায় থাকা কর্মী এবং পেনশনভোগীদের ক্ষেত্রেও ভাতা বাড়ানো হয়েছে। ২০২৬ সালের ১ জুলাই থেকে নতুন হার কার্যকর হবে। অর্থাৎ, গত কয়েক মাসের বকেয়া টাকাও পাওয়ার সুযোগ তৈরি হয়েছে কর্মীদের সামনে।

গত ১০ নভেম্বর মুখ্যমন্ত্রী সম্রাট চৌধুরীর সভাপতিত্বে বিহার মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানেই মহার্ঘ ভাতা ও মহার্ঘ স্বস্তি বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়। ছটপুজোর আগে এই সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই খুশি সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা। মন্ত্রিসভার বৈঠকে বিভিন্ন দফতরের মোট ৩১টি প্রস্তাবেও অনুমোদন দেওয়া হয়েছে।
কোন বেতন কমিশনের আওতায় কতটা বাড়ল মহার্ঘ ভাতা?
সপ্তম বেতন কমিশনের অধীনে যাঁরা বেতন পান, তাঁদের মহার্ঘ ভাতার হার ৬০ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৬৩ শতাংশ। অর্থাৎ, তিন শতাংশীয় বিন্দু বৃদ্ধি পেয়েছে। ষষ্ঠ বেতন কমিশনের আওতায় থাকা কর্মীদের মহার্ঘ ভাতা ২৬২ শতাংশ থেকে বাড়িয়ে ২৬৯ শতাংশ করা হয়েছে। অন্যদিকে, পঞ্চম বেতন কমিশনের কর্মীদের ক্ষেত্রে এই হার ৪৮৩ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৪৯৭ শতাংশ। সংশ্লিষ্ট বেতন কাঠামোর আওতায় থাকা অবসরপ্রাপ্ত কর্মী এবং পারিবারিক পেনশনভোগীরাও এই সুবিধা পাবেন।
কত টাকা বাড়বে কর্মীদের বেতন? একটি উদাহরণ দিয়ে বিষয়টি বোঝা যাক। ধরা যাক, সপ্তম বেতন কমিশনের আওতায় কোনও কর্মীর মূল বেতন ৩০ হাজার টাকা। আগে ৬০ শতাংশ হারে তিনি মহার্ঘ ভাতা হিসেবে পেতেন ১৮ হাজার টাকা। নতুন নিয়মে ৬৩ শতাংশ হারে সেই অঙ্ক বেড়ে হবে ১৮ হাজার ৯০০ টাকা। অর্থাৎ, প্রতি মাসে অতিরিক্ত ৯০০ টাকা পাবেন ওই কর্মী। তবে প্রকৃত আর্থিক সুবিধা নির্ভর করবে সংশ্লিষ্ট কর্মীর মূল বেতন বা পেনশনের পরিমাণের উপর।
সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, নতুন ভাতার হার ১ জুলাই ২০২৬ থেকে কার্যকর হবে। অর্থাৎ, জুলাই মাস থেকে পুরনো হারে যাঁরা টাকা পেয়েছেন, তাঁরা নিয়ম অনুযায়ী অতিরিক্ত অর্থ বকেয়া হিসেবে পাওয়ার যোগ্য হবেন। তবে বকেয়া টাকা কবে এবং কীভাবে দেওয়া হবে, তা নির্ভর করবে সরকারের বিস্তারিত নির্দেশিকা ও প্রশাসনিক প্রক্রিয়ার উপর।
{{/usCountry}}সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, নতুন ভাতার হার ১ জুলাই ২০২৬ থেকে কার্যকর হবে। অর্থাৎ, জুলাই মাস থেকে পুরনো হারে যাঁরা টাকা পেয়েছেন, তাঁরা নিয়ম অনুযায়ী অতিরিক্ত অর্থ বকেয়া হিসেবে পাওয়ার যোগ্য হবেন। তবে বকেয়া টাকা কবে এবং কীভাবে দেওয়া হবে, তা নির্ভর করবে সরকারের বিস্তারিত নির্দেশিকা ও প্রশাসনিক প্রক্রিয়ার উপর।
{{/usCountry}}সব মিলিয়ে ছটপুজোর আগে সরকারি কর্মচারী, পেনশনভোগী, পড়ুয়া এবং মহিলাদের জন্য একগুচ্ছ ঘোষণা করল সম্রাট চৌধুরীর সরকার। তবে আপাতত সবচেয়ে বেশি স্বস্তি মিলেছে সরকারি কর্মী ও অবসরপ্রাপ্তদের, যাঁদের দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে বাড়ল মহার্ঘ ভাতা ও মহার্ঘ স্বস্তি।ছটপুজোর আগে সরকারি কর্মী ও পেনশনভোগীদের বড় উপহার বিহার সরকারের! ৬০ থেকে বেড়ে ৬৩ শতাংশ মহার্ঘ ভাতা, বকেয়া টাকাও মিলবে।